Friday, March 28, 2014

E-bay-ই-বে এর মাধ্যমে অর্থ উপার্জন-1


         ইন্টারনেটে আয় করুন -বে এর মাধ্যমে

-বে ইন্টারনেটে নিলামে জিনিষপত্র বিক্রি করে। কোন একটি জিনিষের বর্ননা এবং শুরুর দাম উল্লেখ করা থাকে, এরপর ক্রেতারা কে কত টাকায় কিনতে চান সেটা জানান। নিলামের নিয়ম অনুযায়ী যিনি বেশি দাম দিতে আগ্রহি তিনি কেনার সুযোগ পান। এই ব্যবস্থা অত্যন্ত জনপ্রিয় কারন অনেকেই এই পদ্ধতিতে খুব কমদামে কেনার সুযোগ পান।

আপনি এই ব্যবস্থায় অংশ নিয়ে আয় করতে পারেন। কোন জিনিষ, কত দামে বিক্রি হবে এসব নিয়ে আপনার মাথা ঘামানোর প্রয়োজন নেই। আপনার পছন্দমত জিনিষের লিষ্ট আপনার সাইটে রাখবেন। ক্রেতা সেখানে ক্লিক করে নিলামে অংশ নেবেন। বিক্রি হলে আপনি কমিশন পাবেন।
কাজের জন্য আপনাকে যা করতে হবে;
.          তাদের সাইটে গিয়ে (register) ফরম পুরন করে আবেদন করুন। এখানে নাম-ঠিকানা, টেলিফোন, ইমেইল ইত্যাদি তথ্য দিতে হয়।
.          আপনার ইমেইলে তারা লগিন নেম-পাশওয়ার্ড ইত্যাদি পাঠাবে। সেইসাথে ট্রাকিং কোড পাবেন। এটা ব্যবহার করে আপনি জানার সুযোগ পাবেন কোন পন্যের চাহিদা কেমন।
.          তাদের সাইটে লগ-ইন করে পন্য পছন্দ করুন। সেটার জন্য কোড কপি করে আপনার সাইটে পেষ্ট করুন।
.          প্রচারের ব্যবস্থা করুন।
এজন্য আপনার একটি জনপ্রিয় সাইট প্রয়োজন। সেখানে ভিজিটর যত বেশি আপনার পন্য বিক্রি এবং আয়ের সুযোগ তত বেশি। প্রচারের জন্য তাদের রয়েছে টেক্সট লিংক, ব্যানার ইত্যাদি। যদি ফটোগ্রাফি বিষয়ক সাইট হয় তাহলে ক্যামেরা জাতিয় পন্য বিক্রি করতে পারেন খুব সহজে। আপনার মুল কাজ হচ্ছে ক্রেতাকে আপনার সাইট থেকে তাদের সাইটে পাঠানো।
ইন্টারনেটে যেহেতু ভৌগলিক সীমারেখা নেই, ক্রেতা হতে পারেন আমেরিকা, কানাডা বা পশ্চিমা বিশ্বের যে কেউ। ইন্টারনেটে কেনাকাটার ক্ষেত্রে তারাই যে এগিয়ে সেকথা নিশ্চয়ই বলে দেয়ার প্রয়োজন নেই।


By Uzzal Malake

No comments:

Post a Comment