Monday, April 21, 2014

Disk Image-ডিস্ক ইমেজের জন্য ব্যবহার করুন:


ডিস্ক ইমেজের জন্য ব্যবহার করুন পাওয়ার-আইএসও
ডিস্ক ইমেজ কি সেটা সম্ভবত জানেন। সিডি বা ডিভিডিতে যা থাকে ঠিক সেটারই হুবহু কপি যা হার্ডডিস্কে রাখা যায়। যদি ব্যবহার না করে থাকেন তাহলে প্রশ্ন করতে পারেন এটা প্রয়োজন কেন।
উইন্ডোজ এক্সপি বা উইন্ডোজ এর কথাই ধরুন, কিংবা অন্য কোন অপারেটিং সিষ্টেম। আপনি একে কপি করে হার্ডডিস্কের রাখতে পারেন না। যদি কপি করেন সেখান থেকে ইনষ্টল হবে না, কারন ইনষ্টল করার সময় ডিস্ক থেকে কম্পিউটার চালু (Boot) করতে হয়। অথচ কোন কারনে আপনার সেটা হার্ডডিস্কে কপি করে রাখা প্রয়োজন। ইন্টারনেট থেকে ডাউনলোড করার সময় এটা আবষ্যকীয় পদ্ধতি। আপনি ফাইল ডাউনলোড করতে পারেন, ডিস্ক ডাউনলোড করতে পারেন না। এক্ষেত্রে সমাধান ডিস্ক ইমেজ ফাইল।

ইমেজ ফাইলের অসুবিধে হচ্ছে এখান থেকে সরাসরি ব্যবহার করা যায় না। ব্যবহারের আগে একে ডিস্কের কপি করে নিতে হয়। অধিকাংশ ডিস্ক রাইটিং সফটঅয়্যার থেকে ওপেন করলে সরাসরি ডিস্কের রাইট হবে এবং আগের ডিস্কের হুবহু কপি পাওয়া যাবে।
যেমন বলা হয়েছে, নিরো বার্নিং রম এর মত সফটঅয়্যার দিয়ে আপনি এই ইমেজ ফাইলকে রাইট করতে পারেন, ডিস্ক থেকে ইমেজ ফাইল তৈরী করতে পারেন, এমনকি ভার্চুয়াল ড্রাইভ হিসেবে ইমেজফাইলকে ওপেন করতেও পারেন।
তাহলে অন্য সফটঅয়্যার প্রয়োজন কেন ?
কারন এই সফটঅয়্যার ব্যবহার খুবই সহজ, উইন্ডোজ এক্সপ্লোরারে ইমেজ ফাইলের নামের ওপর রাইট-ক্লিক করে যেমন ওপেন করা যায় তেমনি জিপ ফাইল খোলার মত ভেতরের ফাইলগুলি এক্সট্রাক্ট করা যায়, ওপেন করে সেকান থেকে ডিস্কের রাইট করা যায়। আর পছন্দের ফাইলের নামে রাইট-ক্লিক করে তাকে ডিস্ক ইমেজ ফাইল পরিনত করা যায়। আর সত্যিকারের সুবিধে হচ্ছে বিভিন্ন রাইটিং সফটঅয়্যার যেমন বিভিন্ন ধরনের ইমেজ ফাইল ব্যবহার করে, সেই বিশেষ সফটঅয়্যার না থাকলে সেটা কাজে লাগানো যায় না, এসব সফটঅয়্যার সব ধরনের ফরম্যাট ব্যবহার করে।
এধরনের একটি সফটঅয়্যার পাওয়ার-আইএসও (PowerISO) এমন কোন ডিস্ক ইমেজ ফরম্যাট নেই যা এখানে ব্যবহার করা যায় না। একটি থেকে আরেকটিতে কনভার্ট করা যায়। ডিস্ক ইমেজ ফাইলের ভেতরে সরাসরি পরিবর্তন করা যায়। ইমেজ ফাইলকে ছোট করে অল্প যায়গায় রাখা যায়। পাশওয়ার্ড দিয়ে প্রোটেক্ট করে রাখা যায়।
.          ইনষ্টল করুন।
.          ডিস্ক ইমেজ ফাইল রাইট করার জন্য ফাইলটি ওপেন করুন এবং রাইট কমান্ড দিন।
.          সাধারন ফাইলকে ডিস্ক ইমেজে পরিনত করার জন্য রাইট-ক্লিক করে (উইন্ডোজ এক্সপ্লোরারে) ডিস্ক ইমেজ তৈরী করুন।
এর ব্যবহার এতটাই সহজ যে এরবেশি বলা প্রয়োজন নেই। সব ভার্শনের উইন্ডোজে এই সফটঅয়্যার ব্যবহার করা যায়।



By Uzzal Malake


By Uzzal Malake

No comments:

Post a Comment