Sunday, April 13, 2014

Tutorial-Illustrator-10


            ইলাষ্ট্রেটরে থ্রিডি অবজেক্ট তৈরী
থ্রিডি টেক্সট বা অবজেক্ট তৈরীর জন্য সাধারনভাবে থ্রিডি মডেলিং সফটঅয়্যার ব্যবহার করার কথা। নতুন ভার্শন ইলাষ্ট্রেটরে (সিএস থেকে) অন্য সফটঅয়্যারের প্রয়োজন নেই, ইলাষ্ট্রেটরের ভেতর থেকেই থ্রিডি অবজেক্ট তৈরী করতে পারেন। শুধু থ্রিডির জন্য এক্সট্রুড- না, একে থ্রিডি রোটেট করে মানানসই করে নেয়া যাবে ইলাষ্ট্রেটরের মধ্যেই।

       এক্সট্রুড করার উপযোগি কিছু তৈরী করুন অথবা তৈরী করা থাকলসিলেকশন টুল ব্যবহার করে সিলেক্ট করুন।
.          মেনু থেকে Effect – 3D – Extrude & Bevel সিলেক্ট করুন। থ্রিডি এক্সট্রুড এবং বেভেল অপশন ডায়ালগ বক্স পাওয়া যাবে।
.          প্রিভিউ বক্সে ক্লিক করুন।
.          প্রয়োজনীয় পরিবর্তণ করুন।
.          কাজ শেষে OK বাটনে ক্লিক করুন।

থ্রিডি এক্সট্রুড এন্ড বেভেল উইন্ডোতে আপনি যে অপশনগুলি ব্যবহার করতে পারেন,
পজিশন :  থ্রিডির ভিউ এর সাথে তুলনা করতে পারেন। আপনি অবজেক্টকে কোনদিক থেকে দেখতে চান সেটা ঠিক করবেন এখানে।
এক্সট্রুড ডেপথ : অবজেক্ট পাথ কতদুর পর্যন্ত ব্যবহার করা হবে ঠিক করে দেবেন।
ক্যাপ : এক্সট্রুড করার পর সেটা ঢাকনাসহ ঘন বস্তুর মত দেখাবে নাকি ফাকা দেখাবে সেটা বলে দেবেন।
রোটেট : অবজেক্টকে এক্স, ওয়াই এবং জেড এক্সিসে ঘুরানোর জন্য।
ভিউ : এক্স, ওয়াই এবং জেড এক্সিসে ভিউ পরিবর্তনের জন্য।
16
এক্সট্রুড কমান্ডের জন্য সলিড লাইন হতে হবেএমন কথা নেই। ডটেড লাইনকেও এক্সট্রুড করে থ্রিডি ইফেক্ট দেয়া যাবে।

ল্যাথ বা রিভলভিং
যারা মাটির হাড়িপাতিল তৈরী করে তারা একধরনের যন্ত্র ব্যবহার করে দেখেছেন নিশ্চয়ই। সেটা অনবরত ঘুরতে থাকে, সেখানে মাটি রেখে হাতি দিয়ে আকার ঠিক করা হয়। থ্রিডি মডেলিং এর এই পদ্ধতিকে বলা হয় ল্যাথ (Lathe) গোলাকার যে কোন কিছুই তৈরী করা যায় এই পদ্ধতিতে।
.          পছন্দমত সেপ তৈরী করুন (পেন, পেনসিল অথবা লাইন সেগমেন্ট টুল ব্যবহার করে)
.          মেনু থেকে Effect – 3D - Revolve কমান্ড সিলেক্ট করুন। থ্রিডি রিভলভ অপশন ডায়ালগ বক্স পাওয়া যাবে।
.          প্রিভিউ বাটনে ক্লিক করুন।
.          পছন্দমত পরিবর্তণ করুন।
.          শেষে OK বাটনে ক্লিক করুন।


ম্যাটেরিয়াল ব্যবহার
থ্রিডি মডেলিং এর সময় তার ওপর রং, আলো ইত্যাদি ব্যবহার করে তাকে বাস্তব থ্রিডি অবজেক্টের মত করা হয়। যেমন আপনি একটি বল তৈরী করলেন, বলটি দেখে মনে হতে পারে প্লাষ্টিকের তৈরী, কিংবা কাঠের। ইলাষ্ট্রেটরে এই বৈশিষ্টগুলি বলে দেয়া যায়। অবশ্য তাইবলে ইলাষ্ট্রেটরকে ম্যাক্সের সাথে তুলনা করবেন না।
ইলাষ্ট্রেটরে যে বৈশিষ্টগুলি ব্যবহার করা যায়;
অয়্যারফ্রেম : শুধুমাত্র রেখাগুলি দেখা যাবে।
নো সেডিং : অবজেক্টের মুল ২ডি যে রঙের ছিল সেই রং দেখা যাবে।
ডিফিউজ সেডিং : হাল্কা, নরম আলো যোগ হবে।
প্লাষ্টিক সেডিং : প্লাষ্টিকের মত উজ্জল আলো যোগ হবে।

থ্রিডি মডেলের গায়ে টুডি ইমেজ ব্যবহার করাকে বলা হয় ম্যাপিং। যেমন আপনি একটি বোতল তৈরী করে তার গায়ে মোড়ানো লেবেল আটকে দিতে পারেন। ইলাষ্ট্রেটরের ভেতরেই থ্রিডি অবজেক্টের গায়ে টুডি ইমেজ ম্যাপ ব্যবহার করা যায়।
ম্যাপ হিসেবে ব্যবহারের জন্য ২ডি ইমেজকে অবশ্যই সিম্বলে পরিনত করে নিতে হয়।
.          ম্যাপ হিসেবে যা ব্যবহার করবেন সেটা তৈরী করুন।
.          ড্রাগ করে সিম্বল প্যানলে নিয়ে যান।
.          যাকে থ্রিডিতে পরিনত করবেন সেটা তৈরী করুন।
.          মেনু থেকে Effect – 3D – Extrude & Bevel কমান্ড দিন।
.          Map Art ক্লিক করুন।
.          ম্যাপের জন্য সিম্বলটি সিলেক্ট করুন।

By Uzzal Malake

No comments:

Post a Comment